সকালে দৌড়ানোর উপকারিতা

সুপ্রিয় বন্ধুরা, আমি আজ আপনাদের সাথে আলোচনা করবো সকালে দৌড়ানোর উপকারিতা নিয়ে। সকালে দৌড়ানোর এককথায় বলতে গেলে অপকারিতা বলতে কিছুই নেই, যা আছে তা সম্পূর্ণই উপকারিতা।

সকালে দৌড়ানোর উপকারিতাঃ

চলুন আমরা ধারাবাহিকভাবে সকালে দৌড়ানোর উপকারিতা জেনে নেই.

মন ভালো রাখতে সকালে দৌড়ানোর উপকারিতাঃ

সকালে দৌড়ালে আমাদের মন শরীর দুটোই ভালো থাকে। সকালের ঠান্ডা বাতাসে যেখানে অক্সিজেনের পরিমাণটা বেশি থাকে, ঐ বাতাসে যখন আমরা দৌড়ায় তখন আমাদের হার্ট অনেক বেশি সুস্থ থাকে এবং মন অনেক বেশি প্রফুল্ল হয়ে ওঠে। ফলে মস্তিষ্ক অনেক বেশী কাজ করতে সাহায্য করে।
ওজন হ্রাস করতে সকালবেলা দৌড়ানোর উপকারিতাঃ
সকাল বেলা দৌড়ালে আমাদের ওজন কিন্তু হ্রাস পায় এবং বাড়তি মেদ কমে যায়। এটা কিন্তু ঘরোয়া একটা গুরুত্বপূর্ণ এক্সেসাইজ। জিম করে ওজন কমানোর চেয়ে এটা অনেক বেশী কার্যকরী।
খাওয়ার প্রতি রুচি বাড়াতে সকালবেলা দৌড়ানোর উপকারিতাঃ
সকালবেলায় দৌড়ালে অনেক বেশি ক্ষুধা লাগে। এজন্য আমাদের খাওয়ার প্রতি রুচি বেড়ে যায়। অথবা রাতে গ্যাসের কোন সমস্যা থাকলে সকালবেলা উঠে দৌড়ালে, গ্যাসের সমস্যা কিন্তু দূর হয়ে যায়।

কোষ্ঠকাঠিন্য দূর করতে সকালবেলা দৌড়ানোর উপকারিতাঃ
যাদের কোষ্ঠকাঠিন্য রয়েছে, সকালবেলা পানি পান করে দৌড়ানোর অভ্যাস গড়ে তুললে কোষ্ঠকাঠিন্যের সমস্যা চিরদিনের জন্য দূর হয়ে যায়।
মস্তিষ্কের স্নায়ুগুলোকে উজ্জীবিত এবং প্রাণবন্ত করতে সকালবেলা দৌড়ানোর উপকারিতাঃ
সকালবেলা দৌড়ালে সারাদিন অনেক ভালো কাজ করার প্রেরণা পাওয়া যায়। আর রাতে ভালো ঘুম হয়। সকালবেলা দৌড়ানোর মধ্য দিয়ে মস্তিষ্কের স্নায়ুগুলো এত বেশি উজ্জীবিত এবং প্রাণবন্ত হয়ে ওঠে সারাদিন আমাদেরকে কর্মব্যস্ত করে রাখতে সাহায্য করে।
দিনের সময় দীর্ঘ করতে সকালবেলা দৌড়ানোর কার্যকারিতাঃ
সকালবেলা দৌড়ানোর অভ্যাস যাদের রয়েছে, তারা কিন্তু সকালবেলা দৌড়ানোর জন্য খুব ভোরে ঘুম থেকে ওঠে। এতে করে তাদের সকাল বেলার প্রার্থনা সেটাও কিন্তু হয়ে যায়।
এর পাশাপাশি সারা দিনটি তাদের ভালো যায়। কারণ সকাল বেলার ঠান্ডা পরিবেশ এবং সকালবেলা ঘুম থেকে উঠলে পুরো কাজ করার একটা লম্বা সময় হাতের কাছে থাকে। সকালবেলা ঘুম থেকে ওঠা কিন্তু স্বাস্থ্যের জন্য যেমন ভালো তেমনি অভ্যাসের জন্য একই রকম উপকারী।
ভিটামিন ডি এর অভাব পূরণ করতে সকালবেলা দৌড়াদৌড়ির উপকারিতাঃ
সকালবেলা দৌড়াদৌড়ির করার সময় সূর্যের আলো আমাদের গায়ে এসে লাগে। এতে করে আমাদের ভিটামিন ডি এর অভাব পূরণ হয়ে যায়। আমাদের হার্ট কিন্তু অনেকটা শক্ত সামর্থ্য থাকে। যদি আমাদের নিত্যদিনের খাবারে ভিটামিন ডি না থাকে তাহলে সেই ভিটামিন ডি আমরা সূর্যের আলো থেকে পেয়ে থাকি।
সকালবেলা দৌড়াদৌড়ি না করে যদি আমরা ঘুমিয়ে থাকি সেই ভিটামিন ডি এর উৎস আমরা দারুণভাবে মিস করে ফেলি। কিন্তু সকাল বেলা দৌড়াদৌড়ি করলে শরীর স্বাস্থ্য মন যেমন ভালো থাকে তার পাশাপাশি ভিটামিন ডি এর অভাব কিন্তু পূরণ হয়ে যায়।
ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সকালবেলা দৌড়াদৌড়ির উপকারিতাঃ
যাদের ডায়াবেটিসের সমস্যা রয়েছে, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সকালবেলা দৌড়াদৌড়ি করা কিন্তু তাদের টাইম টেবিলে বাধ্যতামূলক। এছাড়াও যাদের রক্তে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেছে, তারাও কিন্তু সকাল বেলা দৌড়াদৌড়ি করতে পারেন।
নোটঃ যাদের হার্টে রিং বসানো থাকে বা পেসমেকার থাকে তাহলে কিন্তু দৌড়াদৌড়ি করা রিস্ক। এসব রোগের ক্ষেত্রে তা এডিয়ে যাওয়া ভালো।
তাহলে বন্ধুরা, আপনারা বুঝতেই পারছেন সকালবেলা দৌড়াদৌড়ি করা আমাদের শরীরের জন্য কতটা উপকারী। শরীর মন সব গুলোকে একসাথে প্রফুল্ল এবং প্রাণবন্ত রাখতে আমাদের সকালবেলা দৌড়াদৌড়ি করার অভ্যাস গড়ে তোলা উচিত।

Leave a Comment