মানব শরীরে ডাবের পানির উপকারিতা

বর্তমান সময়ে মানবদেহে ডাবের পানির অসাধারণ উপকারিতার জন্য চিকিৎসকেরা ডাবের পানি খাওয়ার জন্য পরামর্শ দিচ্ছেন। ডাবের পানিতে বিদ্যামান বিভিন্ন প্রাকৃতিক উপাদানের জন্য আমাদের শরীর বিভিন্ন রোগবালাই থেকে মুক্ত থাকে। অনেক গবেষকগণ ডাবের পানিকে প্রাকৃতিক স্যালাইন হিসেবেও আখ্যা দিয়েছেন।

তাহলে চলুন দেখে নেয়া যাক মানব শরীরে ডাবের পানির অতন্ত গুরুত্বপূর্ণ উপকারিতা সমূহ।

ডাবের পানির উপকারী উপাদান সমূহ:

পানি – ৯৫.৫%

ক্যালসিয়াম ~ ০.৬৯

পটাসিয়াম ~ ০.২৫%

ফসফরিক অ্যাসিড ~ ০.৫৬%

ম্যাগনেশিয়াম অক্সাইড ~ ০.৫৯

নাইট্রোজেন ~ ০.০৫%

 ডাবের পানির স্বাস্থ্যগত উপকারিতা সমূহ নিম্নরূপ:

 ত্বকের যত্নে ডাবের পানিঃ

ডাবের পানিতে রয়েছে যথেষ্ট পরিমাণে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল উপাদান । যা ত্বকের বিভিন্ন ধরনের ইনফেকশন দূর করতে সাহায্য করে। এছাড়াও যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত। তারাও ডাবের পানি ব্যবহারে ভালো সুফল লাভ করেন।

শরীরের হাড় শক্তিশালী রাখতে ডাবের পানিঃ

ডাবের পানিতে রয়েছে শরীর হাড়কে মজবুত করার মতো ক্যালসিয়াম সহ বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান। এছাড়াও এতে বিদ্যমান ম্যাগনেসিয়াম মানবদেহের হাড়ের জন্য খুবই উপকারী।

ডাবের পানি শরীরের ক্ষতিকারক উপাদান বের করে দেয়ঃ

ডাবের পানিতে বিদ্যামান বিভিন্ন উপাদান শরীর থেকে ক্ষতিকারক পদার্থ বের করে দিতে খুবই উপকারী।

  ডাবের পানি হজম শক্তি বৃদ্ধি করেঃ

ডাবের পানিতে বিদ্যামান  ফাইবার আমাদের পরিপাকতন্ত্রকে  সুস্থ রাখে। যার ফলে আমাদের খাদ্যের হজম শক্তি বৃদ্ধি পায়। সেই সাথে নিয়মিত ডাবের পানি পান করলে গ্যাস্ট্রিকের সমস্যা থেকে নিস্তার লাভ করা যায়।

 ডাবের পানি কোষ্ঠকাঠিন্য দূর করেঃ

ডাবের পানিতে বিদ্যামান উপকারী ফাইবার এবং বিভিন্ন পুষ্টিগুণ  কোষ্ঠকাঠিন্য দূর করতে খুবই কার্যকরী। তাই নিয়মিত ডাবের পানি পান করলে সম্পূর্ণভাবে কোষ্ঠকাঠিন্য দূর হয়।

 শরীরকে শীতল এবং আদ্র রাখতেঃ

ডাবের পানিতে রয়েছে শর্করা, মিনারেল, পটাশিয়াম ইত্যাদি অত্যন্ত কার্যকরী উপাদান  যা অতিরিক্ত গরমে ও আমাদের শরীরকে শীতল রাখে এবং শরীরের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ডাবের পানিঃ

ডাবের পানিতে রয়েছে এমন কিছু প্রাকৃতিক উপাদান যা জটিল থেকে জটিলতর বিভিন্ন শারীরিক সমস্যা দূর করতে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। তাই শরীরকে রোগমুক্ত রাখতে নিয়মিত ডাবের পানি পান করুন।

 ব্লাড প্রেসার এবং ডায়াবেটিস দূর করতে ডাবের পানিঃ

ডাবের পানিতে বিদ্যামান ম্যাগনেসিয়াম পটাশিয়াম এবং ভিটামিন সি ব্লাড প্রেসার তথা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে খুবই উপকারী । এছাড়াও ডাবের পানিতে কোন  ফ্যাট উপাদান না থাকায়  এটি শরীর থেকে অতিরিক্ত সুগার  শুষে নেয় যার ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

শরীরের পানিশূন্যতা দূর করতে ডাবের পানিঃ

অতিরিক্ত গরমে ঘামের ফলে বা বিভিন্ন রোগে অসুস্থ হয়ে শরীরে পানিশূন্যতা দেখা দেয় । ডাব সেই পানি শূন্যতা পূরণে অত্যন্ত কার্যকরী । কেননা দাবি রয়েছে পর্যাপ্ত পরিমাণে কার্বোহাইড্রেট । যা আমাদের শরীরের শক্তি বৃদ্ধি করে।

 কর্মক্ষমতা বাড়াতে ডাবের পানিঃ

শরীরের স্বাভাবিক কর্ম দক্ষতা বৃদ্ধিতে ডাবের পানি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে । ডাবের পানিকে প্রাকৃতিক স্যালাইন হিসেবেও আখ্যা দেয়া হয়।কারণ এতে রয়েছে  প্রচুর পরিমাণে ক্যালরি, পটাশিয়াম এবং সোডিয়াম যা দেহের স্বাভাবিক কর্ম দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করে।

ত্বকের ক্ষত সারাতে ডাবের পানিঃ

ত্বকের বিভিন্ন ধরনের ক্ষত যেমন ব্রণ দাগ মেছতা ইত্যাদি দূর করতে ডাবের পানি খুবই  উপকারী । তাই সঠিক পদ্ধতিতে ত্বকে ডাবের পানি ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায়।

 ডাবের পানি শরীরের অভ্যন্তরে পাথর তৈরিতে বাধা দেয়ঃ

মানবদেহের কিডনি পিত্তথলি  ইত্যাদি জায়গায় ডাবের পানি  পাথর তৈরিতে বাধা দিয়ে থাকে । তাই নিয়মিত ডাবের পানি পান করুন।

মানব শরীরের জন্য অনন্য প্রাকৃতিক গুণ সম্পন্ন অত্যন্ত কার্যকরী  একটি  উপাদান হচ্ছে ডাবের পানি। সম্পূর্ন পার্শপ্রতিক্রিয়াহীন ভাবে শরীরকে সুস্থ রাখতে নিয়মিত ডাবের পানি পান করুন । সুস্থ জীবন যাপন করুন।

ধন্যবাদ।

Leave a Comment