মানব স্বাস্থ্যের জন্য তিসি বীজের অসাধারণ উপকারিতা 

বহুকাল পূর্বে  মিসরে লিনেন জাতীয় কাপড় উৎপাদনের জন্য  তিসি বীজ ব্যবহার করা হতো। তবে ধীরে ধীরে এর অনন্য প্রাকৃতিক গুনাগুন এবং মানব  স্বাস্থ্যের  বিভিন্ন রোগের ঔষধি গুণাবলী সম্পন্ন হওয়ায়  তিসি বীজের ব্যবহার উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে । আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা তিসি বীজ কি এবং এর উপকারিতা সম্পর্কে অবগত নন।

তাই আমাদের এই কলামটি সাজিয়েছি মানব শরীরের তিসি বীজের অসাধারণ উপকারিতা সমূহ নিয়ে । তাহলে চলুন বন্ধুরা দেখে নেয়া যাক মানব শরীরে তিসি বীজের উপকারিতা সমূহ।

তিসি বীজ কিঃ

তিসি হচ্ছে এক ধরনের উদ্ভিদ প্রজাতি   যার বীজ ঔষধি গুণ সম্পন্ন হওয়ায় বহুলভাবে ব্যবহৃত হয় । তিসি তেল এবং  আঁশ তৈরিতে বর্তমান সময়ে বহুলভাবে ব্যবহৃত হয়।

তিসি বীজে বিদ্যমান বিভিন্ন উপকারী উপাদান সমূহঃ

তিসি বীজের রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাট, শর্করা, আমিষ, ক্যালোরি, সুগার, ভিটামিন-এ, ওমেগা 3 ফ্যাটি এসিড,  আয়রন, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, সহ আরো অনেক গুরুত্বপূর্ণ পুষ্টিগুণ।

তিসি বীজ রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমায়ঃ

তিসি বীজ রয়েছে মানবদেহের জন্য যথেষ্ট পরিমাণে  ওমেগা থ্রি  এসিড। যা রক্তে কোলেস্টেরলের জমাট বাধা দূর করতে খুবই কার্যকরী । যার ফলে আমাদের ধমনীতে  প্রদাহ জনিত বিভিন্ন সমস্যার  সমাধান হয়।

তিসি বিজ স্ট্রোক এবং হৃদরোগের ঝুঁকি কমায়ঃ

প্রায় 30 টি ভিন্ন ভিন্ন গবেষণায় এটি প্রমাণিত হয়েছে যে,তিসি বিজে বিদ্যমান পুষ্টিগুণ হৃদরোগ হওয়ার সম্ভাবনা প্রায় 15 শতাংশ কমিয়ে দেয়।

এছাড়াও তিসি বীজ স্ট্রোকের ঝুঁকি কমাতেও সহায়ক বলে ধারণা করেছেন চিকিৎসাবিজ্ঞানীরা।

ব্লাড প্রেসার কমাতে তিসি বীজঃ

ব্লাড প্রেসার বা উচ্চরক্তচাপ কমাতে তিসি বীজ খুবই উপকারী । একটি গবেষণায় এটি প্রমাণিত হয়েছে যে প্রতিদিন 30 থেকে 35 গ্রাম তিসি বীজ খেলে 4 থেকে 5 মাসের মধ্যেই ব্লাড প্রেসার  তুলনামূলক নিয়ন্ত্রণে চলে আসে।

 ক্যান্সার প্রতিরোধ এবং টাইপ 2 ডায়াবেটিস প্রতিরোধে তিসি বীজঃ

তিসি বীজের বিদ্যমান পুষ্টিগুণ রক্ত থেকে সুগার শুষে নেয় । যার ফলে এটি টাইপ টু ডায়াবেটিস প্রতিরোধের জন্য খুবই উপকারী। তিসি বীজ ফাইবার এবং লিগানান সমৃদ্ধ হওয়ায় এটি ক্যান্সার হওয়ার ঝুঁকি অনেক কমিয়ে দেয়।

কোষ্ঠকাঠিন্য দূর করতে তিসি বীজঃ

তিসি বীজ ফাইবার বা আঁশ জাতীয় হওয়ায় আমাদের পরিপাকতন্ত্র পরিষ্কার রাখতে খুবই উপকারী । যার ফলে যারা কোষ্ঠকাঠিন্য সমস্যায় ভুগছেন তারা তিসিবীজ নিয়মিত  খেলে কোষ্ঠকাঠিন্য সমস্যা থেকে মুক্তি পাবেন।

 ওজন কমাতে তিসি বীজঃ

আঁশ জাতীয় খাবার ওজন কমানোর জন্য খুবই উপযোগী। তিসি বীজ আঁশ জাতীয় হওয়ায় সেই সাথে অ্যামিনো এসিড এবং ফেনোলিক এসিড থাকায়  এটি ওজন কমাতে সাহায্য করে । এছাড়াও আঁশজাতীয় খাবার খেলে ক্ষুধাভাব দূর হয় ফলে অযাচিত বাহিরের খাবার খাওয়ার প্রবণতা দূর হয়।

দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে তিসি বীজের উপকারিতাঃ

তিসি বীজের রয়েছে প্রচুর পরিমাণে হেলদি ফ্যাট, প্রোটিন, ক্যালসিয়াম ফাইবার এবং অ্যামিনো এসিড । যা মানব স্বাস্থ্যের রোগ প্রতিরোধ ক্ষমতা বহুগুণ বাড়িয়ে দেয়।

বিঃদ্রঃ

যারা নিম্ন রক্তচাপ  সমস্যায় ভুগছেন এবং যাদের রক্তে শর্করার পরিমাণ কম  এবং হরমোনজনিত সমস্যা কিংবা রক্তপাত  জনিত সমস্যায় ভুগছেন তারা তিসি বীজ খাবেন না।

তিসি বীজ তিসি বীজ খাওয়ার নিয়মঃ

বিভিন্ন উপায়ে কৃষিবিদ সেবন করা যায়ঃ

★ বিভিন্ন খাবারের সাথে মিশিয়ে।

★  তিসির বীজ গুড়োগ করে নিয়ে পানি বা সালাদের সাথে মিশিয়ে।

★  লেবু পানির সাথে মিশিয়ে খেলে ভালো ফল পাওয়া যায়।

ভেষজ উদ্ভিদ হিসেবে তিসি বীজে বিদ্যমান প্রাকৃতিক পুষ্টিগুণ সমূহ মানব স্বাস্থ্য সুরক্ষায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খুবই উপকারী। তাই সুস্থ, স্বাভাবিক, সুন্দর জীবন যাপন করতে ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়মিত তিসির বীজ সেবন করুন । সুস্থ থাকুন।

Leave a Comment