জলপাইয়ের উপকারিতা ও পুষ্টিগুণ

যে সকল ফলের নাম শুনলে জিভে জল চলে আসে, তার মধ্যে অন্যতম একটি ফল হলো জলপাই। অনেকে জয়তুন আর জলপাই কি এক করে ফেলে। আসলে কিন্তু তা নয়। দুটোই আলাদা দুটি ফল।

বিশেষ করে শীতকালে জলপাইয়ের চাহিদা বেড়ে যায়। জলপাই একটি মৌসুমী জাতীয় ফল। এশিয়ার বিভিন্ন অঞ্চলে জলপাই উৎপাদিত হতে দেখা যায়। আজ আপনাদের সাথে জলপাইয়ের কিছু উপকারিতা নিয়ে আলোচনা করবো যা আপনারা এর আগে কখনো শুনেননি।

জলপাইয়ের উপকারিতাঃ

জলপাই বিভিন্নভাবে খাওয়া যায়। কাঁচা অবস্থায় খাওয়া যায়। পাকা অবস্থায় খাওয়া যায়। অথবা সারাবছর সংরক্ষণ করে রাখার জন্য আচার বানিয়ে ও খাওয়া যায়। জলপাই যেহেতু টক জাতীয় ফল, তাই জলপাই এ ভিটামিন সি এর অভাব নেই। তাই জলপাইয়ের উপকারিতা অনেক বেশি।

প্রতি ১০০ গ্রাম জলপাইয়ে……

খাদ্যশক্তি থাকে ৭০ কিলোক্যালরি, শর্করার পরিমাণ থাকে ৯.৭ মিলিগ্রাম, ক্যালসিয়াম থাকে ৫৯ মিলিগ্রাম, ভিটামিন সি থাকে ১৩ মিলিগ্রাম। এর পাশাপাশি এন্টি অক্সিডেন্ট উপাদান, এসকরবিক এসিড, ও এসিটিক এসিড বিদ্যমান থাকে। 

শরীরে কোলেস্টেরল বা চর্বির পরিমাণ কমাতে জলপাইয়ের উপকারিতাঃ

যেহেতু জলপাই একটি টকজাতীয় ফল এবং এখানে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান থাকে। যা আমাদের শরীরের অতিরিক্ত পরিমাণে চর্বি বা কোলেস্টেরল কমিয়ে রাখতে সহযোগিতা করে।

ভাইরাস ব্যাকটেরিয়া থেকে রক্ষা করতে জলপাইয়ের উপকারিতাঃ

জলপাই খাওয়ার মাধ্যমে আমার শরীরে ভাইরাস ব্যাকটেরিয়া থেকে আমরা নিজেদেরকে দূরে রাখতে পারি। কারণ জলপাই এর মধ্যে থাকা অ্যান্টি মাইক্রোবিয়াল এজেন্ট আমাদের শরীরের ভাইরাস ও  ব্যাকটেরিয়া কে দূর করতে কাজ করে।

পাকস্থলী সংক্রান্ত সমস্যার সমাধানে জলপাইয়ের উপকারিতাঃ

পাকস্থলী সংক্রান্ত সমস্যা যেমন, ক্ষুদ্রান্ত্র, বৃহদন্ত্র, অতিরিক্ত কোষ্ঠকাঠিন্যের ফর এ কোলন ক্যান্সারের মতো সমস্যা সমাধান করতে জলপাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। জলপাই এর মধ্যে থাকা ডায়েটারি ফাইবার আমাদেরকে পাকস্থলী সংক্রান্ত সমস্যা থেকে মুক্ত রাখার কাজ করে।

চোখের সমস্যা সমাধানে জলপাইয়ের উপকারিতাঃ

যেহেতু জলপাই এর মধ্যে ভিটামিন সি, ভিটামিন b2,  অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে, তাই এটি আমাদের চোখের সমস্যা বা চোখের রেটিনা সংক্রান্ত সমস্যা থেকে দূরে রাখার কাজ করে। এটি রাতকানা রোগ থেকে আমাদেরকে ভালো রাখে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে জলপাইয়ের উপকারিতাঃ

জলপাই এর মধ্যে রয়েছে প্রাকৃতিক এন্টিঅক্সিডেন্ট যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ইমিউনিটি পাওয়ার স্ট্রং রাখার কাজ করে। পাশাপাশি জলপাইয়ের মধ্যে যেহেতু ভিটামিন সি রয়েছে তাই এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা প্রাকৃতিক ভাবে বাড়িয়ে দেয়।

সাবধানতাঃ যাদের অ্যালার্জি জনিত সমস্যা আছে অথবা তৈলাক্ত ত্বকে ব্রণ হওয়ার প্রবণতা বেশি, তারা অতিরিক্ত জলপাই খাওয়া থেকে বিরত থাকবেন। এ ক্ষেত্রে অতিরিক্ত পরিমানের জলপাই বা জলপাই এর আচার আপনাদের জন্য ভালোর চেয়ে খারাপ কিছু নিয়ে আসতে পারে।

সুতরাং বন্ধুরা নিজেদের স্বাস্থ্যের কথা চিন্তা করে যে খাবারটা আমার খাওয়া উচিত পরিমিত পরিমাণে, সেটা খেয়ে আমরা সুস্থ থাকার চেষ্টা করব। জলপাই যেহেতু মৌসুমী ফল, এটিকে সারাবছর সংরক্ষণ করে রাখার জন্য আমরা বিভিন্ন ধরনের আচার বানিয়ে রাখতে পারি।

 

 

 

 

 

 

 

 

 

Leave a Comment