পাকা তালের উপকারিতা ও গুণাগুণ

বাংলাদেশের সর্বত্রই তালগাছের উপস্থিতি লক্ষ করা যায়। বিশেষ করে চট্টগ্রামের পার্বত্য অঞ্চলে এই গাছ বেশি লক্ষ্য করা যায়।

তালগাছ দেখতে অনেকখানি লম্বা হয় এবং অন্যান্য গাছের পাতার তুলনায় তাল গাছের পাতা অনেক বড় হয়। বিশেষ করে শরৎকালে আমরা পাকা তাল পেয়ে থাকি। আমরা অনেকেই তালের বিভিন্ন ধরনের পিঠা পুলির মাধ্যমে এর স্বাদ নিয়ে থাকি।

কিন্তু পাকা তালের কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে যা আমাদের অনেকেরই অজানা। তাই আজকে আমার প্রতিবেদনের বিষয় হচ্ছে পাকা তালের উপকারিতা।

পাকা তালের গুনাগুনঃ

পাকা তালের অনেক উপকারিতা রয়েছে তার পাশাপাশি তাল কাঁচা অবস্থায় ও এর শাঁসের অনেক পুষ্টি গুনাগুন রয়েছে। যার মধ্যে প্রায় ৯২ শতাংশ রয়েছে জলীয় দ্রবণ। শর্করার পরিমাণ থাকে ৬.৫ গ্রাম, এছাড়াও ফসফরাস, ক্যালসিয়াম, আয়রন প্রভৃতি উপাদান কাঁচা তালের শাঁসের মধ্যে পাওয়া যায়।

পাশাপাশি পাকা তালের রসের মধ্যে বিভিন্ন ধরণের এন্টি-অক্সিডেন্ট উপাদান রয়েছে যা আমাদের শরীরের অনেক গুরুত্বপূর্ণ রোগের জন্য কার্যকরীভাবে দরকারি। 

পাকা তাল পাকা তালের রসের উপকারিতাঃ

পাকা তাল বা পাকা তালের রস আমাদের শরীরে যে সকল ভিটামিন বা প্রয়োজনীয় উপাদানের ঘাটতি পূরণ করে তা নিচে আলোচনা করা হলো……

শরীরের হাড়ের কাঠিন্যতা বজায় রাখতে পাকা তালের উপকারিতাঃ

পাকা তাল এর মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আয়রন ও ফসফরাস থাকার কারণে এটি আমাদের হাড়ের কাঠিন্যতা বজায় রাখতে সহায়তা করে। পাশাপাশি যাদের মেরুদন্ডের হাড় ক্ষয় হওয়ার সম্ভাবনা রয়েছে তারা পাকা তাল খাওয়ার মাধ্যমে এ সমস্যা থেকে দূরে থাকতে পারবেন।

স্মৃতিশক্তি বাড়াতে পাকা তালের রসের উপকারিতাঃ

পাকা তালের রসের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান থাকায় এটি আমাদের স্মৃতি শক্তি বাড়াতে সাহায্য করে। আমাদের স্নায়ুতান্ত্রিক যে কোষগুলো দুর্বল হয়ে যায় সেগুলো কে সক্রিয় করতে পাকা তালের উপকারিতা অনেক বেশি।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বা রক্ত পরিষ্কার করতে পাকা তালের উপকারিতাঃ

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে আমাদের শরীরে প্রচুর পরিমাণে নাইট্রেট এর প্রয়োজন হয়, যদি আমরা পাকা তাল খেতে পারি তাহলে এই নাইট্রেট এর চাহিদা আমরা সেখান থেকেই পূরণ করতে পারব। তাই পাকা তাল খাওয়ার মাধ্যমে আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পাকা তালের উপকারিতাঃ

যেহেতু পাকা তালের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে এটি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। পাশাপাশি এর মধ্যে থাকা বিভিন্ন ধরনের আয়রন ও ক্যালসিয়াম আমাদের শারীরিক বিভিন্ন দূর্বলতার হ্রাস করে শরীরে এনার্জি নিয়ে আসার কাজ করে।

লিভারের সমস্যা সমাধানে পাকা তালের উপকারিতাঃ

পাকা তাল লিভারের জমা অতিরিক্ত কোলেস্টেরল কমাতে সাহায্য করে।  এছাড়া পাকা তালের রসের মধ্যে থাকা বিভিন্ন ধরণের এন্টি-অক্সিডেন্ট উপাদান আমাদের খাবারের রুচি বাড়াতে সহায়তা করে।

এছাড়াও তাল দিয়ে আমরা বিভিন্ন ধরনের খাবারের আইটেম বানিয়ে সারাবছর এর প্রয়োজনীয়তা আমরা পেতে পারি।

তাই পাকা তালের এই উপকারিতা গুলো যদি আমরা সব সময় আমাদের শরীরে কাজে লাগাতে চায়, তাহলে তালের তৈরি বানানো বিভিন্ন ধরনের উপকরণ আমরা প্রক্রিয়াজাতকরণ করে সারাবছর রেখে দিতে পারি।    

 

   

 

Leave a Comment