লাল শাকের উপকারিতা

বন্ধুরা, ছোটবেলায় একটা কথা শুনতাম…… লালশাক বেশি পরিমাণে খেলে শরীরে রক্ত বাড়ে। যদিও বা এটা রূপকথার গল্পের মতো মনে হতো, কিন্তু বড় হওয়ার পর জেনেছি আসলেই কথাটি সত্যি ছিল। কারণ লালশাকের মধ্যে থাকা প্রচুর পরিমাণে আয়রন যা আমাদের শরীরের রক্ত উৎপাদনে অনেক গুরুত্বপূর্ণ কাজ করে থাকে।

তাই আজ আপনাদের সাথে আলোচনা করতে যাব লাল শাকের উপকারিতা সম্পর্কে।

লাল শাকের উপকারিতাঃ

রঙিন শাকসবজি তে যে ভিটামিনের পরিমাণ বেশি থাকে এ কথা আমরা সবাই কমবেশি জানি। রঙিন শাকসবজিতে অন্যান্য সবজির তুলনায় ভিটামিন, প্রোটিন, আমিষের পরিমাণ বেশি থাকে। সে ক্ষেত্রে বলা যায় লাল শাকের উপকারিতা ও আমাদের শরীরে কম নয়।

তাই আজ আপনাদেরকে লাল শাকের উপকারিতা গুলো ক্রমান্বয়ে জানাবো।

যে সকল ভিটামিন সমূহ লালশাকে রয়েছেঃ

প্রচুর পরিমাণে ভিটামিন এ পরিপূর্ণ একটি সবজি হচ্ছে লালশাক। প্রতি ১০০ গ্রাম লালশাকে রয়েছে প্রোটিন ৫.৩৪ মিলিগ্রাম,ক্যালসিয়াম ৩৩৪ মিলিগ্রাম, শর্করা ৪৭৬ মিলিগ্রাম।

এছাড়া অ্যামাইনো এসিড, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, আয়রন, ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন বি২ প্রভৃতি রাসায়নিক উপাদানের পরিপূর্ণ।

হৃদপিন্ডের শিরাউপশিরা সচল রাখতে লাল শাকের উপকারিতাঃ

লালশাকের মধ্যে থাকা বিটাক্যারোটিন আমাদের শরীরের কোলেস্টেরল কমিয়ে রক্ত পরিষ্কার করতে কাজ করে। যার ফলে আমাদের রক্ত চলাচল স্বাভাবিক রেখে হৃদপিন্ডের শিরা-উপশিরাগুলো কে সচল রাখে। তাই হার্টের সমস্যার সমাধানের ক্ষেত্রে বেশি করে লাল শাক খাওয়া উপকারী।

কিডনি পরিষ্কার রাখতে লাল শাকের উপকারিতাঃ

লাল শাক এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের রক্ত পরিষ্কার করতে কাজ করে। সাথে সাথে শরীরের মধ্যে থাকা বিষাক্ত রাসায়নিক পদার্থ কিডনির মাধ্যমে শরীর থেকে বের করে দেওয়ার কাজ করে থাকে। তাই কিডনি সমস্যা থেকে দূরে থাকার জন্য আমাদের নিয়মিত খাবারের তালিকায় লালশাক রাখা দরকার।

শরীর থেকে টক্সিন বের করতে লাল শাক এর ভূমিকাঃ

বিভিন্ন সময়ে আমাদের শরীরের টক্সিন এর প্রাধান্য তা বেড়ে গিয়ে অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে। কিন্তু লাল শাকের মধ্যে থাকা এন্টি অক্সিডেন্ট উপাদান আমাদের শরীর থেকে টক্সিন বের করে দিতে কাজ করে থাকে। পাশাপাশি যখন শরীর থেকে টক্সিন বের হয়ে যাবে তখন শরীরে বিভিন্ন ধরনের ভাইরাস ব্যাকটেরিয়া থেকে শরীরের প্রত্যেকটা অর্গান সুস্থ এবং সবল থাকবে।

চুল পড়া কমাতে এবং ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে লাল শাক এর ভূমিকাঃ

লালশাকের মধ্যে থাকা আয়রন ক্যালসিয়াম ভিটামিন বি যা আমাদের ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে ত্বকের কোষগুলোকে সারাক্ষণ সচল রাখতে কাজ করে পাশাপাশি যাদের চুল পড়ার মতো সমস্যা রয়েছে লাল শাক খাওয়ার মাধ্যমে চুল পড়া কমে যেতে পারে। 

হজম শক্তি বাড়াতে লাল শাকের উপকারিতাঃ

লাল শাক এর মধ্যে যেহেতু প্রচুর পরিমাণে ফাইবার বা আঁশ জাতীয় উপাদান রয়েছে যা আমাদের হজম শক্তি বাড়াতে কাজ করে। তাই একটা শিশু যখন ছয় মাস বয়স থেকে বাইরের খাবার খেতে পারে, তখন থেকে তাকে লাল শাক খাওয়ার অভ্যাস গড়ে তোলা দরকার। এর ফলে শিশুদের হজম শক্তি বেড়ে যায়।

গর্ভকালীন সময়ে বা প্রসূতি মায়েদের লাল শাকের উপকারিতাঃ

গর্ভকালীন অবস্থায় বাচ্চা প্রসব করে পরে অনেক মায়েদের ক্ষেত্রে রক্তশূন্যতা বা খাবারের অরুচি দেখা যায় এবং সেইসাথে হজমে দুর্বলতা দেখা যায় তখন যদি আপনি নিয়মিত খাবার তালিকায় রাখতে পারেন তাহলে এটি আপনার সমস্যাগুলো সমাধান করার জন্য কাজ করবে।

সুতরাং বন্ধুরা, লাল শাকের উপকারিতার কথা যা আপনাদের কে জানালাম, আশা করি আপনারা নিজেদের সুস্থতার কথা চিন্তা করে খাবারের তালিকায় লালশাক রাখার প্রয়োজনীয়তা অনুভব করবেন এবং সেইসাথে চেষ্টা করবেন নিজেকে এবং নিজের পরিবারকে এই উপকারিতা থেকে বঞ্চিত না করতে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Comment