কেন খাবেন লাল আটা? লাল আটার উপকারিতা

গম থেকে আটা পাওয়া যায় সেটা আমরা সবাই জানি। কিন্তু বাজারে আমরা দুই ধরনের আটা সব সময় দেখতে পাই। একটা লাল রঙের আটা, একটা সাদা রঙের আটা।

এখন অনেকের মনে প্রশ্ন আসতে পারে…… লাল আটার উপকারিতা কি রকম??

সাদা আটা আমাদের শরীরে কি উপকার করে???

বা এই দুই রকমের আটা কিভাবে আসে???

আজকে আপনাদের সাথে লাল আটার উপকারিতা নিয়ে আলোচনা করতে যাব।

লাল আটা যেভাবে পাওয়া যায়ঃ

আগেই বলেছি গম থেকে আটা পাওয়া যায়। কিন্তু লাল আটা পাওয়া যায় যখন গম রিফাইন্ড না করে বা উপরের বাকল ফেলে না দিয়ে যখন এটি ভাঙ্গা হয় তখন লাল আটা পাওয়া যায়।

লাল আটার উপকারিতাঃ 

উপকারিতার কথা বলতে গেলে সাদা আটার চেয়ে লাল আটার মধ্যে উপকারিতা বেশি। কারণ লাল আটা পাওয়া যায় গম যখন রিফাইন্ড না করে ভাঙ্গে অর্থাৎ বাকল সহ। যার মধ্যে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ থাকে যা আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী যেটা সাদা আটার মধ্যে থাকে না।

শরীরে এনজাইমের চাহিদা পূরণ করতে লাল আটার উপকারিতাঃ

আমাদের শরীরে বিভিন্ন ধরনের উপাদানের মধ্যে এনজাইম হল একটি।  যেটির অভাবে শরীরে অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে। কিন্তু লাল আটার মধ্যে প্রায় ৩০০ ধরনের এনজাইম রয়েছে যা আমাদের শরীরের প্রায় অনেকখানি এনজাইমের চাহিদা পূরণ করতে সক্রিয় ভাবে ভূমিকা রাখে। তাই আপনি যদি সকালে এবং রাতে লাল আটার রুটি খেতে পারেন তাহলে আপনার শরীরে এনজাইমের চাহিদা পূরণ হবে।

কোলেস্টেরল কমাতে লাল আটার উপকারিতাঃ

লাল আটার মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যেটি শরীরে কোলেস্টেরল কমাতে অনেক বড় ধরনের ভূমিকা রাখে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য লাল আটার রুটি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা।  লাল আটার রুটি খেলে শরীরে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে।

শরীরে অ্যান্টিবডি তৈরি করতে লাল আটার উপকারিতাঃ

লাল আটার মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন থাকায় এটি শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের ভূমিকা পালন করে এবং শরীরে নতুন নতুন এন্টি বডি উৎপাদন করতে সক্রিয়ভাবে ভূমিকা রাখে।

শরীরের অতিরিক্ত টক্সিন বের করতে লাল আটার উপকারিতাঃ

যেহেতু লাল আটার মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার আছে, তাই এটি শরীরের অতিরিক্ত টক্সিন বের করে দিতে কার্যকরীভাবে ভূমিকা রাখে।  তাই যাদের শরীরে অতিরিক্ত টক্সিন বেড়ে যায় তারা লাল আটা খাওয়ার অভ্যাস তৈরি করুন।

ওজন নিয়ন্ত্রণে রাখতে লাল আটার উপকারিতাঃ

লাল আটার মধ্যে ক্যালরির পরিমাণ কম থাকায় এটি আমাদের শরীরে ওজন কমাতে সহায়তা করে থাকে। তাই যাদের ওজন বাড়ানো ইচ্ছা নেই তারা নিয়মিত খাবারের তালিকায় লাল আটা ব্যবহার করতে পারেন।

রক্তচাপ কমাতে লাল আটার ভূমিকাঃ

যেহেতু লাল আটার মধ্যে কোলেস্টরলের পরিমাণ বা ক্যালরির পরিমাণ কম, তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে লাল আটা অনেক ভালভাবে কাজ করে থাকে। তাই যারা প্রেসারের সমস্যায় কষ্ট পাচ্ছেন, তারা নিয়মিত খাবারের মধ্যে লাল আটা রাখার চেষ্টা করবেন।

  

     

 

Leave a Comment