পেঁয়াজ খাওয়ার উপকারিতা

বাঙালিরা যেরকম ভোজনরশিক এই ভোজন টাকে সুস্বাদু করার জন্য পেঁয়াজের কোনো জুড়ি নেই। আমরা সবাই রান্নার প্রধান উপকরণ হিসেবে পেঁয়াজের উপকারিতা জানি। পেঁয়াজের কারণে যে কোন খাবারের স্বাদ অন্যরকম এক মাত্রায় পৌঁছে যায়।

কিন্তু সব খাবারে পেঁয়াজ মেশাতে হবে এরকম কোন কথা নেই। কিছু কিছু রান্না আছে যেগুলোতে পেঁয়াজের ব্যবহার না করলে আমাদের শরীরের জন্য অনেক বেশি ভালো। আজকের পেঁয়াজের বিভিন্ন উপকারিতা নিয়ে আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি। আশা করি আমার আজকের এই প্রতিবেদনটি আপনাদের অনেক উপকারে আসবে।

পেঁয়াজের উপকারিতাঃ

প্রাচীনকাল থেকেই রান্নার কাজে পেঁয়াজের ব্যবহার হয়ে আসতেছে। আমরা বাঙালিরা পেঁয়াজ ছাড়া খাবার খুব একটা খেতে চাই না। কিন্তু এমন অনেক দেশ আছে যেগুলোতে রান্নার সময় পেঁয়াজ অনেকটাই এড়িয়ে চলে। তাই আজকে রান্নার পাশাপাশি পেঁয়াজ আমাদের আর কি কি কাজে লাগে সে বিষয় নিয়ে একটু কথা বলব।

প্রথমেই আমাদের জেনে নিতে হবে পেঁয়াজ এর মধ্যে তাকা উপাদান গুলো কি কি………………

একটি পিয়াজের মধ্যে ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, শর্করা, প্রোটিন, পানি, প্রভৃতি উপাদান থাকে। এই সকল উপাদানের সমন্বয়ে পেঁয়াজ আমাদের শরীরে অনেক উপকার করে থাকে। শুধু রান্নার ক্ষেত্রে নয়,পেয়াজকে বিভিন্ন উপায়ে আমরা ব্যবহার করতে পারি।

রক্তের মধ্যে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পেঁয়াজের উপকারিতাঃ

পেঁয়াজের রসের মধ্যে থাকা এন্টি অক্সিডেন্ট উপাদান আমাদের শরীরের রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে রাখে এবং রক্ত থেকে চিনির পরিমাণ কমিয়ে ফেলে।ফলে ডায়াবেটিস রোগ থেকে আমরা দূরে থাকতে পারি।

জ্বর সর্দি কাশি নাক থেকে রক্ত পড়া দূর করতে পেঁয়াজের উপকারিতাঃ

পেঁয়াজের রসের মধ্যে থাকা এন্টি ব্যাকটেরিয়াল উপাদান ও অ্যান্টি অক্সিডেন্ট আমাদের শরীরে ভিটামিন সি এর ঘাটতি পূরণ করে। তাই জ্বর, সর্দি, কাশির সমস্যার জন্য পেঁয়াজের রসের সাথে মধু মিশিয়ে খেলে তাৎক্ষণিক উপকার পাওয়া যায়। পাশাপাশি শ্বাসকষ্টের জন্য নাক দিয়ে রক্ত পড়লে পেঁয়াজের ঘ্রান নিলে তা অনেকাংশে বন্ধ হয়ে যায়।

শরীরের যেকোনো জায়গায় ক্ষত সারাতে পেঁয়াজের ভূমিকাঃ

যেহেতু পেঁয়াজের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে এবং এন্টিসেপটিক উপাদান রয়েছে, এটি শরীরের যেকোনো জায়গায় ক্ষত সারাতে খুব দ্রুত ভাবে কাজ করে। তাই কোন জায়গায় যদি কেটে যায় বা রক্ত পড়া বন্ধ না হয় সাথে সাথে পেঁয়াজের রস লাগিয়ে দিলে তা দ্রুত বন্ধ হয়ে যায়।

ত্বকের উপকারিতায় পেঁয়াজের ভূমিকাঃ

ত্বকের বিভিন্ন রোদে পোড়া দাগ বা কালো দাগ দূর করতে পেঁয়াজের রসের সাথে মধু মিশিয়ে ব্যবহার করলে উপকার পাওয়া যায়।  

চুলের যত্নে পেঁয়াজের রসের উপকারিতাঃ

চুল পড়া রোধ করতে পাশাপাশি চলতে কে কোষকে দূর করতে পেঁয়াজের রস অনেক উপকার করে থাকে মাথার স্কাল্পে পেঁয়াজের রস ভালভাবে মাসাজ করলে মাথার খুশকি দূর হয়ে যায় পাশাপাশি চুল ঘন এবং ঝলমলে ঘরে তুলে।

সতর্কতাঃ আমাদের অনেক বেশি উপকার করে থাকে কিন্তু পাশাপাশি পেঁয়াজের কিছু মন্দ দিক ও রয়েছে। কোন পার্টিতে বা কোন ফাংশন এ যাওয়ার আগে পেঁয়াজ মেশানো খাবার না খাওয়াই ভালো কারণ এটি মুখে গন্ধ আসতে পারে।

 

 

   

 

Leave a Comment