গরুর মাংসের উপকারিতা ও অপকারিতা

প্রাণিজ আমিষের মধ্যে একটি উৎকৃষ্ট মানের আমিষের উৎস হল গরুর মাংস। গরু সাধারণত আমরা গৃহে পালন করে থাকি আর গরুর মাংস আমরা প্রধানত আমিষের অভাব পূরণ করার জন্যই খেয়ে থাকি।

কিন্তু আপনারা জানলে সত্যিই অবাক হয়ে যাবেন… গরুর মাংস আমাদের শরীরের আমিষের অভাব পূরণ করার পাশাপাশি আরও কত ধরনের উপকার করে থাকে। এখন আমরা আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি গরুর মাংসের উপকারিতা গুলো নিয়ে।

গরুর মাংসের উপকারিতাঃ

বিভিন্ন ধর্মাবলম্বীরা গরুর মাংস খাওয়াতে বিভিন্ন দিক দিয়ে ব্যাখ্যা করে থাকেন। কিন্তু মুসলমান ধর্মাবলম্বীরা গরুর মাংস কে প্রাণিজ উৎস বা আমিষের প্রধান উৎস হিসাবে গ্রহণ করে থাকি।

আমিষের অভাব পূরণ করতে গরুর মাংসের উপকারিতাঃ

প্রধানত গরুর মাংস আমরা আমিষের অভাব পূরণের জন্য খেয়ে থাকি। শরীরের বিভিন্ন ধরনের আমিষের অভাব পূরণ করতে গরুর মাংস গুরুত্বপূর্ণ ভাবে কাজ করে থাকে।

প্রোটিন হিসেবে গরুর মাংসের কার্যকারিতাঃ

গরুর মাংসের মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়। বিশেষ করে গরুর মাংসের মগজ, কলিজায় এবং হাড়ে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন থাকে। গরুর মাংসের মধ্যে যে এমাইনো এসিড পাওয়া যায় তা আমাদের মাংস পেশী এবং হাড়ের কাঠিন্যতা শক্ত করতে গুরুত্বপূর্ণ ভাবে কাজ করে। স্বাস্থ্য বিশ্লেষকদের মতে অনুসারে প্রতি ১০০ গ্রাম গরুর মাংসের মধ্যে ২২.৬ গ্রাম প্রোটিন থাকে।

গরুর মাংসের মধ্যে থাকা ফ্যাট যা আমাদের জন্য উপকারীঃ

গরুর মাংসের মধ্যে ফ্যাট থাকার কারণে গরুর মাংস এতো সুস্বাদু হয়ে থাকে। বিশেষ করে যে গরুগুলো প্রাপ্তবয়স্ক অবস্থায় জবাই করা হয় সে গরুর মাংস গুলা অনেক বেশি সুস্বাদু। কারণ তাতে পর্যাপ্ত পরিমাণে ফ্যাট থাকে। এই ফ্যাট আমাদের শরীরের জন্য উপকারী। প্রতি ১০০ গ্রাম গরুর মাংসের মধ্যে ২.৬ গ্রাম ফ্যাট রয়েছে।

খনিজ পদার্থে ভরপুর গরুর মাংস যা আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারীঃ

গরুর মাংসের মধ্যে প্রচুর পরিমাণে খনিজ পদার্থের উপস্থিতি লক্ষ করা যায়। বিশেষ করে জিংক, আয়রন, লৌহ, ফসফরাস, সোডিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম প্রভৃতি খনিজ পদার্থ গরুর মাংসের মধ্যে আছে বলে এটি খাওয়ার পর আমাদের শরীর অনেক বেশি স্ট্রং হয়।

বিভিন্ন ভিটামিন যা গরুর মাংসের মধ্যে দেখা যায়ঃ

গরুর মাংসের মধ্যে খনিজ পদার্থ, প্রোটিন, আমিষ ছাড়াও বিভিন্ন ভিটামিনের উপস্থিতি দেখা যায়। যেমন ভিটামিন বি টুয়েলভ, ভিটামিন বি সিক্স, ভিটামিন ডি প্রভৃতি। এসব উপাদান গরুর মাংসের মধ্যে রয়েছে বলে আমরা গরুর মাংস খেয়ে শরীরে বিভিন্ন ভিটামিনের অভাব পূরণ করতে পারি।

গরুর মাংসের মধ্যে উপকারী অনেক কিছু আছে যা আমাদের শরীরের জন্য কার্যকরী। কিন্তু কিছু কিছু বিষয় আমাদের খেয়াল রাখতে হবে, যদি অতিরিক্ত পরিমাণে গরুর মাংস আমরা খেয়ে থাকি, তাহলে আমাদের শরীরে ব্লাড প্রেসার হাই, ডায়বেটিস, হার্টের রোগ, এবং স্ট্রোক করার মতো জটিল জটিল সমস্যা দেখা দিতে পারে। তাই অতিরিক্ত পরিমাণে গরুর মাংস খাওয়ার মধ্যে অপকারিতা রয়েছে। যেমন……

অতিরিক্ত গরুর মাংস খাওয়ার অপকারিতাঃ

অতিরিক্ত পরিমাণে গরুর মাংস খাওয়ার ফলে আমাদের শরীরে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গিয়ে রক্তের চাপ বেড়ে যায়। যার ফলে বারবার প্রেসার উঠানামা করে।

এছাড়া রক্তের মধ্যে কোলেস্টেরল এর পরিমাণ বেড়ে গিয়ে থাকে তাহলে রক্ত চলাচলে ব্যাঘাত ঘটায়। যা হার্টের সমস্যা বাড়াতে কাজ করে থাকে।

পরবর্তী সময়ে এটি হার্ট অ্যাটাক বা স্ট্রোকের মতো জটিল সমস্যা নিয়ে আসতে পারে।

আবার যাদের হার্টের সমস্যা, ডায়াবেটিস জনিত রোগে ভুগছেন তারা গরুর মাংস খাওয়ার ক্ষেত্রে সতর্ক হবেন। বিশেষ করে অতিরিক্ত গরুর মাংস খাওয়া যাবে না এবং গরুর মাংস খেলে চর্বি ছাড়া গরুর মাংস খেতে হবে।

 

 

 

 

 

 

Leave a Comment