চোখের নিচের কালো দাগ দূর করার ঘরোয়া রেমিডি

চোখের নিচে কালো দাগ আমাদের কাছে অতি পরিচিত একটি ব্যাপার। নারী-পুরুষ উভয়ের চোখেই এটি দেখা যায়। চোখের নিচে ঝুলে যাওয়া পুত্তলিসহ এই কালো দাগের কারণে আপনাকে অনেক বেশি বয়স্ক দেখাতে পারে। অনেক সময় এই দাগ এর থেকে মুক্তি পাওয়াও অনেক কঠিন হয়ে দাড়ায়।

সাধারণত বয়স্ক লোক, সাদা চামড়া নয় এমন জনগোষ্ঠী এবং যাদের জিনগত এই প্রবণতা রয়েছে তাদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়।

যে কারণেই চোখের নিচের কালো দাগ হোক না কেন চোখের নিচের কালো দাগ কারোরই কাম্য নয়।
আর এই দাগ চোখের মধ্যে থেকে যাক এটা কেউ চায় না । কারণ চোখের নিচের কালো দাগ আমাদের সম্পূর্ণ চেহারার সৌন্দর্যকে ম্লান করে ফেলে । তাই চোখের নিচের কালো দাগ দূর করার জন্য আপনারা ব্যবহার করতে পারেন ঘরোয়া রেমিডি।

আপনাদের সাথে আজ এমন কিছু ঘরোয়া রেমিডি শেয়ার করবো যেগুলো ব্যবহার করলে আপনাদের চোখের নিচের কালো দাগ খুব তাড়াতাড়ি দূর হয়ে যাবে আর আপনারা পাবেন দাগহীন সুন্দর উজ্জ্বল এবং ফ্রেশ একটি চেহারা।

চলুন চোখের নিচের কালো দাগ দূর করার ঘরোয়া রেমিডি গুলো কিভাবে ব্যবহার করতে হবে তা দেখে নিন ।

শশার রেমেড়িঃ

চোখের নিচের কালো দাগ দূর করতে শসা একটি প্রাকৃতিক উপাদান এবং এটি অসাধারণভাবে চোখের নিচের কালো দাগ দূর করে। আর আমাদের কম বেশি সবার জানা আছে শসা চোখের নিচের কালো দাগ দূর করতে সাহায্য করে ।
তাই চোখের নিচের কালো দাগ দূর করার জন্য শশা এই ভাবে ব্যবহার করুন ।

ব্যবহারের পদ্ধতিঃ

প্রথমে শসা কুচি কুচি করে কেটে এটিকে ব্লেন্ড করে এর রস বের করে নিন।
এরপর এর সাথে এক চামচ শশার রস ও এক চামচ মধু মিশিয়ে নিন।
এরপর এই রসের মধ্যে একটি কটন প্যাড ভিজিয়ে নিন বিছানোর পর কটন প্যাড গুলোকে চোখের উপর 10 মিনিটের জন্য রেখে দিন এরপর চোখ পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিন।
এটিকে যদি চোখের নিচে ব্যবহার করা যায় তাহলে চোখের নিচের কালো দাগ নিমিষেই দূর হয়ে যাবে।

আলুর রেমেড়িঃ

চোখের নিচের কালো দাগ দূর করার আরও একটি প্রাকৃতিক উপাদান হচ্ছে আলু। আলুর মধ্যে থাকা ব্লেসিং প্রপার্টি চোখের নিচের কালো দাগ কে খুব ভালোভাবেই দূর করে দেয় আর চোখকে করে তোলে ফ্রেশ এবং ফর্সা ।
চোখের নিচের কালো দাগ দূর করতে চাইলে আপনারা আলুর এই রেমেড়ি ব্যবহার করতে পারেন ।

আলুর ব্যবহার পদ্ধতিঃ

প্রথমে একটি মাঝারি সাইজের আলো নিয়ে এর খোসা ছাড়িয়ে এটিকে টুকরো করে কেটে নিতে হবে এরপর টুকরো করা আলুর মধ্যে আধাকাপ পরিমাণ পানি মিশিয়ে এটিকে ব্লেন্ড করে নিন করার পর সাহায্যে থেকে আলুর রস বের করে নিন
এবার আলাদা একটি বাটিতে তিন চামচ আলুর রস এর সাথে এক চামচ ময়দা মিশিয়ে নিন এটি মিশিয়ে পেস্ট তৈরি হয়ে গেলে এটিকে চোখের চারপাশে লাগিয়ে নিন যেখানে কালো দাগ রয়েছে ।
এটি লাগিয়ে 5 থেকে 10 মিনিট পর্যন্ত রেখে দিন
5 থেকে 10 মিনিটের মধ্যে রেখে দেবার পর পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে নিন

আলুর বিকল্প ব্যবহার-

চোখের কালো দাগ দূর করতে উপরের পদ্ধতিতে আলো ব্যবহার করার পর্যাপ্ত সময় আপনাদের কাছে না থাকলে আপনারা আলোকে স্লাইস করে কেটে নিয়ে চোখের উপর 5 মিনিট রেখে দিতে পারেন । এভাবে ও যদি প্রতিদিন আলোর চোখের মধ্যে রেখে দেয়া যায় তাহলে চোখের কালো দাগ দূর হয়ে যাবে

কফির রেমেড়িঃ

কফির মধ্যে কেফেইন ও খুব powerfull অ্যান্টি অক্সিডেন্ট থাকে যা ত্বক হতে ডেড স্কিন টিস্যু রিমুভ করে ত্বকের কালো দাগ দূর করে ।
তাই যতই পুরানো দাগ হোক না কেন কফি নিমিষেই তা দূর করতে পারে । এই জন্য চোখের নিচের কালো দাগ দূর করতে কফিকে ব্যবহার করতে পারেন।
কফির ব্যবহারে চোখের নিচের কালো দাগ দূর হবে ।

কফির ব্যবহার পদ্ধতিঃ

এক চামচ কফি নিন। এর সাথে আরও নিয়ে নিন দুই চামচ ময়দা এবং দুই চামচ টক দই ।
এই তিনটি উপাদান কে খুব ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন
পেস্ট তৈরি হয়ে যাবার পর এটিকে চোখের চারপাশে লাগিয়ে 10 থেকে 15 মিনিট পর্যন্ত অপেক্ষা করুন এরমধ্যে শুকিয়ে যাওয়ার জন্য সময় দিন

পুরোপুরি শুকিয়ে গেলে পরিষ্কার জলের ঝাপটা দিয়ে আস্তে আস্তে ঘষে ব্যক্তিকে চোখের উপরে তুলে দিন
এরপর আপনারা দেখতে দেখতে পাবেন আপনাদের চোখের চারপাশের কালো দাগ দূর হয়ে গেছে
বিকল্প ব্যবহার
দূর থেকে চার ফোঁটা ভিটামিন ই অয়েল ঝুপ করে এটিকে নিয়ে চোখের চারপাশে 5 মিনিট ক্রাফট করলে ফেললেও চোখের চারপাশের কালো দাগ দূর হয়ে যাবে

টি ব্যাগের ব্যবহারঃ

আমাদের সবার বাড়িতে চা খাওয়ার অভ্যাস রয়েছে । আমরা চা খাবার পর চায়ের যে ব্যাগ ফেলে দেই, আমরা চাইলেই এই ব্যাগের ব্যবহার করে চোখের নিচের কালো দাগ দূর করতে পারি
চোখের নিচের কালো দাগ দূর করার জন্য যেভাবে ব্যবহার করবেন।

আপনার যখন চা খাবে গরম চাই ডুবিয়ে রাখেন এরপরে ওই জায়গা থেকে যে ব্যাক্তি তুলে একটু করে চেপে এর লেখাগুলো অর্থাৎ এর পানি ফেলে দিয়ে এটিকে চোখের নিচে রেখে দিতে পারেন

এটিকে চোখের নিচে এইভাবে 5 মিনিট রেখে দিয়ে এই ব্যক্তিকে নিয়ে ফেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে দিলে চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে

শিবের সাহায্যে চোখের নিচের কালো দাগ দূর করার এই পদ্ধতিটি খুব ধীরে কাজ করবে তাই আপনারা ধীরে ধীরে যদি চোখের নিচের কালো দাগ দূর করতে চান তাহলে প্রতিদিন একবার এই টি ব্যাগের ব্যবহার করবেন
আপনারা যদি প্রতিদিন টি ব্যাগ ব্যবহার করার সময় না পান তাহলে সপ্তাহে অন্তত দুবার এই ব্যাগের ব্যবহার করবেন।

নোটঃ

১। আমি সবসময় আপনাদের সাথে শেয়ার করেছি এর কারণ হচ্ছে আপনাদের হাতে যদি প্রথমটি ব্যবহার করার সময় না থাকে তাহলে আপনারা বিকল্প রেমেড়িটি খুব অল্প সময়ের মধ্যে ব্যবহার করতে পারবেন।

২। এই জিনিসগুলো ব্যবহারে যদি কারো এলার্জি থেকে থাকে তাহলে আপনারা সেই সমস্ত রেমিডি ব্যবহার করা থেকে দূরে থাকবেন কারণ চোখের চারপাশে এলার্জি দেখা দিলে এটি চোখের জন্য ক্ষতি হতে পারে ।

৩। আপনারা এই রাতে ব্যবহার করার চেষ্টা করবেন রাতে ব্যবহার করলে চোখের চারপাশ থেকে অর্থাৎ চোখের নিচে কালো দাগ গুলো থাকবে সেখানে জমে থাকা ময়লা গুলো উঠে যাবে এবং সারারাত এই জায়গাটা ফ্রেশ থাকবে । চোখের চারপাশের কালো দাগ ফিরে আসার সম্ভাবনা কম থাকবে ।

৪। কোন রেমেডি একবার ব্যবহার করে আপনারা এটি ব্যবহার করা ছেড়ে দিবেন না। এই সপ্তাহে অন্তত দুই থেকে তিনবার ব্যবহার করার ট্রাই করবেন। সপ্তাহের ট্রাই করতে না পারলেও সপ্তাহে অন্তত একবার ব্যবহার করবেন। তবে সবগুলো একসাথে ব্যবহার করবেন না কোন একটি নিয়মিত ব্যবহার করবেন ।

বন্ধুরা চোখের নিচের কালো দাগ দূর করার জন্য আমি আপনাদের সাথে কয়েকটি ঘরোয়া রেমিডি শেয়ার করলাম । আপনাদের হাতের কাছে যে উপকরণগুলি সহজলভ্য হবে সেই উপকরণগুলো ব্যবহার করে আপনারা চোখের নিচের কালো দাগ দূর করতে পারবেন।

তবে যে আপনারা ব্যবহার করেন না কেন এদিকে নিয়মিত ব্যবহার করবেন। যেকোনো রেমেডি নিয়মিত ব্যবহারের মধ্যে খুব ভালো এবং কার্যকর ফলাফল পাওয়া যায়।

Leave a Comment