আয়রন ট্যাবলেট এর উপকারিতা ।। আয়রন ট্যাবলেট কেন খায়

সাধারনত শরীরে আয়রনের অভাব হলে বা রক্তস্বল্পতা দেখা দিলে ডাক্তার আমাদেরকে আয়রন ট্যাবলেট খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।
সুপ্রিয় বন্ধুরা, তাই আজ আমি আপনাদের সাথে আলোচনা করব আয়রন ট্যাবলেট এর উপকারিতা নিয়ে।
আয়রন ট্যাবলেট আমাদের শরীরে কি কি উপকার করে থাকে তা নিচে দেওয়া হল…

নারীদের শারীরিক সক্ষমতা ধরে রাখতে আয়রন ট্যাবলেটের উপকারিতাঃ

নারীদের শারীরিক সক্ষমতা ধরে রাখতে এবং নারীদের কার্যক্ষমতা বৃদ্ধি করতে এবং দুর্বলতা হ্রাস করতে আয়রন ট্যাবলেট অনেক বেশি কার্যকরী। তাই এই ধরনের সমস্যার সম্মুখীন হলে নিয়ম মেনে ডাক্তারের পরামর্শমতো আয়রন ট্যাবলেট খাওয়া উচিত। আয়রন ট্যাবলেট খাওয়ার মধ্য দিয়ে দুর্বলতা কাটানোর যায় এবং শরীরের মধ্যে এনার্জি ফিরে পাওয়া যায়।

শরীরে আয়রনের ঘাটতি পূরণ করার জন্য আয়রন ট্যাবলেট এর ভূমিকাঃ

শরীরে আয়রনের অভাব হলে মেজাজ খিটখিটে হয়ে যায়। খাবারে অনীহা আসে এবং কাজে অমনোযোগী হয়ে যায়। তাই আমাদের উচিত সঠিকভাবে আয়রনের ঘাটতি পূরণ করা। আর আয়রনের ঘাটতি আয়রন ট্যাবলেট খাওয়ার মাধ্যমে পূরণ করা সম্ভব। এর পাশাপাশি আয়রন সমৃদ্ধ খাবারও আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় রাখা উচিত।

মেয়েদের মাসিক ও গর্ভধারণ কালীন সময়ে আয়রন ট্যাবলেটের গুরুত্বঃ

মেয়েদের মাসিক চলাকালীন সময়ে অথবা নারীদের গর্ভধারণ কালীন সময়ে প্রচুর পরিমাণে আয়রনের ঘাটতি দেখা যায়। এসময় আয়রনের ওষুধ খাওয়া খুব বেশি দরকার। এবং সেটা অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুসারে খাওয়া জরুরি।

সাথে সাথে আয়রন সমৃদ্ধ খাবার যেমন, পালংশাক, শস্য জাতীয় খাবার, এর পাশাপাশি ডিম,দুধ এবং মাছ, গরুর কলিজায় প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায়। এজন্য খাদ্যতালিকায় আয়রন যুক্ত এই ধরনের খাবার গুলো রাখার চেষ্টা করা উচিত।

বাচ্ছার গড়ন ঠিক ভাবে হওয়ার জন্য আয়রন ট্যাবলেটের উপকারিতাঃ

গর্ভধারণ কালীন সময়ে একজন মায়ের প্রচুর পরিমাণে আয়রন সমৃদ্ধ খাবার বা আয়রন ট্যাবলেট খাওয়া উচিত। কারণ বাচ্চা এবং মা দুজনের সুস্বাস্থ্য বজায় রাখতে হলে আয়রনের ঘাটতি পূরণ করা দরকার। তাই এ সময় ডাক্তারের পরামর্শমতো আয়রন ট্যাবলেট গ্রহণ করতে হবে।

আমিষের অভাব পূরণ করতে আয়রন ট্যাবলেটের কাজঃ

যারা আমিষ জাতীয় খাবার কম খায়, খাদ্যতালিকায় আমিষ জাতীয় খাবার থাকে না বললেই চলে, তাদের আয়রনের অভাব বা আয়রনের ঘাটতি খুব বেশি দেখা যায়। এজন্য তাদের উচিত আয়রন ট্যাবলেট খাওয়ার পাশাপাশি আয়রন সমৃদ্ধ খাবার নিয়মিত গ্রহণ করা।

চুলের সমস্যা দূর করতে আয়রন ট্যাবলেটের ভূমিকাঃ

আয়রনের ঘাটতি থাকলে মাথা থেকে চুল ঝরে যাওয়ার প্রবণতা বৃদ্ধি পায়। ত্বক অনেক বেশি শুষ্ক, রুক্ষ হয়ে যায়। তাই নিয়ম মেনে আয়রন ট্যাবলেট খেলে চুল পড়ার সমস্যা দূর হয়ে যাবে এবং শরীরের চামড়া অনেক বেশি সতেজ থাকবে।

নোটঃ

কারো আয়রনের ঘাটতি হলে টানা তিন মাস যদি আয়রন ট্যাবলেট খায় তাহলে খুব সহজে আয়রনের ঘাটতি পূরণ হয়ে যায়। তিন মাস পরে আয়রনের ট্যাবলেট খাওয়ার প্রয়োজনীয়তা অনুভব করলে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুসারে খেতে হবে।

আয়রনের অভাবজনিত লক্ষণঃ

আয়রনের অভাব হলে শ্বাসকষ্টের পরিমাণ বেড়ে যায়।
রক্তের সুগারের পরিমাণ এর মধ্যেও তারতম্য দেখা যায়।
হজমক্রিয়ায় ব্যাঘাত ঘটে।
শরীরের রক্তের উৎপাদন কমে যায়।
শরীর সঠিক ভাবে রক্ত উৎপাদন করতে পারে না।
তাই এ ধরনের সমস্যা গুলোর একমাত্র সমাধান হিসেবে আমাদের উচিত নিয়ম মেনে আয়রন ট্যাবলেট গ্রহণ করা এবং আয়রন যুক্ত খাবার নিয়ম মেনে খাওয়া।

Leave a Comment